মাগুরায় পাট চাষ ও পাটের আঁশ উৎপাদনের আধুনিক কলাকৌশল বিষয়ক কৃষক প্রশিক্ষণ কার্যক্রম চলছে

📅21 April 2015, 14:44

DSC02790

আমাদের মাগুরা : ইউএসএআইডির অর্থায়নে ডেভলপমেন্ট অল্টারনেটিভ ইনকোর্পরেশন (ডিএআই) সহযোগিতায় পল্লী প্রকৃতি দক্ষিণাঞ্চলে পাট চাষ ও পাটের আঁশ উৎপাদনের আধুনিক কলাকৌশল বিষয়ক কৃষক প্রশিক্ষণ প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের আওতায় মাগুরা জেলার আঠারোখাদা, কছুন্দি, বগিয়া ও জগদল ইউনিয়নের বিভিন্ন গ্রামের ২০০০ পাট চাষীকে প্রশিক্ষণ প্রদান করা হবে। উক্ত প্রকল্পের আওতায় গত ২ এপ্রিল, ২০১৫ ইং  হতে এ প্রশিক্ষণ প্রদান কার্যক্রম শুরু হয়। প্রতিটি দলে ৩০ জন করে পাট চাষী নিয়ে দল গঠন করে এখন পর্যন্ত ৫৪ দলের  ১৬২০ জন কৃষককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। আগামী ২৬ এপ্রিল ২০১৫ ইং পর্যন্ত আরো ১২ দলের ৩৮০ জন কৃষককে প্রশিক্ষণ প্রদান করা হবে।

এগ্রিকালচারাল ভ্যালু চেইন্স (এভিসি) কার্যক্রমের লক্ষ্য হল পাট চাষে কৃষকের দক্ষতা উন্নয়ন, পাটের উৎপাদন বৃদ্ধি, উন্নতমানের আঁশ উৎপাদন, নারী পুরুষের কর্মসংস্থান বৃদ্ধি, পাটের হারিয়ে যাওয়া গৌরব ফিরিয়ে আনার মাধ্যমে ভবিষ্যতের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি পরিবেশ উন্নয়ন সাধণ করা। এর পাশাপাশি বিভিন্ন অর্থপ্রদানকারী সরকারী বেসরকারী সংস্থার কাছ থেকে অর্থ প্রাপ্তি নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণ, জেন্ডার সমতা ও পুষ্টি সমস্যার সমাধান করা। এ প্রশিক্ষণ কার্যক্রম গুলি সার্বিক বাস্তবায়ন তদারকি করছেন পল্লী প্রকৃতির প্রোগ্রাম ম্যানেজার।

এই প্রশিক্ষণ চলাকালে প্রশিক্ষণ প্রদান কার্যক্রম পরিদর্শন করেন পল্লী প্রকৃতি’র নির্বাহী পরিচালক জনাব মোঃ শফিকুর রহমানসহ ডিএআই এর এগ্রিকালচারাল ভ্যালু চেইন্স (এভিসি) প্রকল্পের ননফুড সেক্টরের টিম লিডার জনাব সিরাজুল ইসলাম, ডেপুটি টিম লিডার জনাব মোঃ মোস্তাফিজুর রহমান, ট্রেনিং স্পেশালিষ্ট মিসেস মারুফা আলম, ট্রেনিং ম্যানেজার মোঃ শহীদুল ইসলাম, জিআইএস স্পেশালিষ্ট মোঃ রাশেদুল ইসলামসহ যশোর রিজিওনাল অফিসের রিজিওনাল ম্যানেজার, মনিটরিং ও ইভাল্যুয়েশন স্পেশালিষ্ট এবং প্রোগ্রাম অফিসার গণ।

Share this article:

No Comments

No Comments Yet!

You can be first one to write a comment

Only registered users can comment.